কক্সবাজারে পর্যটক অপহরণকারীদের টর্চার সেল, আটক ৪

কক্সবাজার প্রতিনিধি :

কক্সবাজার শহরে পর্যটকসহ সাধারণ মানুষকে অপহরণ ও ছিনতাইকারী চক্রের টর্চার সেল থেকে দেশিয় অস্ত্রসহ চার দুর্বৃত্তকে আটক করেছেন র‍্যাব সদস্যরা। সোমবার (২১ অক্টোবর) মধ্যরাতে শহরের পুরাতন জাদিরাম বৌদ্ধ বিহারের পাহাড়ে এ অভিযান পরিচালনা করা হয়েছে।

র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) ও অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ঘটনায় আটকরা হলেন- কক্সবাজার শহরের ঘোনারপাড়ার বান্টু দাশের ছেলে উজ্জ্বল দাশ (২৮) এবং একই এলাকার মৃত বিমল দে’র ছেলে উৎপল দে (২৯), মৃত দুলাল ধরের ছেলে বিধান ধর (৩০) ও কাজল রুদ্রের ছেলে অন্তর রুদ্র (২২)।

কামরুজ্জামান বলেন, কক্সবাজার শহরের পুরাতন জাদিরাম বৌদ্ধ বিহারের পাহাড়ের পরিত্যক্ত একটি ঘরকে আস্তানা হিসেবে ব্যবহার করে দুর্বৃত্তদের একটি দল দীর্ঘদিন ধরে পর্যটকসহ সাধারণ মানুষকে অপহরণ, ছিনতাই ও মুক্তিপণ আদায় করে আসছে বলে খবর পায় র‍্যাব। এ তথ্যের ভিত্তিতে অপরাধী চক্রটিকে শনাক্ত ও গ্রেপ্তারে নজরদারি শুরু করা হয়। সোমবার মধ্যরাতে অপরাধী চক্রের কয়েকজন সদস্য আস্তানায় অবস্থান করছে খবর মিরলে র‍্যাবের একটি দল অভিযান চালায়। র‍্যাব সদস্যরা সন্দেহজনক আস্তানাটি ঘিরে ফেললে ছয়-সাতজন দৌড়ে পালানোর চেষ্টা করেন।

এ সময় ধাওয়া দিয়ে চারজনকে আটক করা হলেও অন্যরা পালিয়ে যান। পরে আস্তানাটিতে তল্লাশি চালিয়ে একটি কিরিচ, তিনটি ছোরা, দুটি প্লাস্টিকের লাঠি, একটি লম্বা রশি ও তিনটি চোরাই মোবাইল ফোন পাওয়া যায়।

র‍্যাবের এই কর্মকর্তা বলেন, আটকরা স্বীকারোক্তি দিয়েছে, কক্সবাজার শহরে দীর্ঘদিন ধরে পর্যটকসহ সাধারণ মানুষকে টার্গেট করে মোবাইল ও নগদ টাকা লুট এবং জিম্মি করে মুক্তিপণ আদায় করতো তারা। ক্ষেত্র বিশেষে পুরাতন জাদিরাম বৌদ্ধ বিহারের পাহাড়ের পরিত্যক্ত ওই ঘরটিকে তারা আস্তানা হিসেবে ব্যবহার করতো।

জিম্মিদের নির্যাতন চালিয়ে আদায় করতো মুক্তিপণ। আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে কক্সবাজার সদর থানায় মামলা করা হয়েছে বলে জানান তিনি।